খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়

আইন মন্ত্রণালয় আইন-আদালত জাতীয়

নিউজ ডেষ্ক- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় পরিবারের আবেদনের বিষয়ে মতামত জানিয়ে দিয়েছে আইন মন্ত্রণালয়।আইনি মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আজ (সোমবার) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি জানান।

তবে কী মতামত দিয়েছেন সে বিষয়ে সাংবাদিকদের কিছুই জানাননি মন্ত্রী।

আনিসুল হক বলেন, “আগের আবেদনের ধারাবাহিকতায় তার ভাই আবারও যে আবেদন করেছেন, সেই আবেদনের ব্যাপারে আমাদের আইনি মতামত জানিয়ে দিয়ে সেটি আমরা এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিচ্ছি। আপনারা জানেন যে, এর আগেও যতবারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ফাইলটা গেছে। যেহেতু এটা প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা যাবে আমার যে মতামত সেটা কিন্তু এখন আপনাদের বলা সম্ভব না, এটার গোপনীয়তা রাখতে আমি বাধ্য।”

মন্ত্রী আরও বলেন, “আমি আমার মতামত দিয়ে দিয়েছি, এখন এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে। ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীকেও জানিয়ে দিয়েছি ফাইলটি ওনার কাছে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কাছে ফাইল যাওয়ার পর আপনারা চূড়ান্ত সিদ্ধান্ত জানতে পারবেন।”

“আমি কিন্তু বারবারই একটি কথা বলে আসছি, ৪০১ ধারায় যে ছয়টি উপধারা রয়েছে, সেখানে পাস্ট অ্যান্ড ক্লোজ ট্রানজেকশনে (ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় যে দরখাস্ত একবার নিষ্পত্তি হয়ে থাকে, সেই দরখাস্তকে আবার পুনরুজ্জীবিত করার কোন প্রকার সুযোগ না থাকা) আবার বিবেচনা করার কিন্তু কোনো ধরনের সুযোগ নেই।”

৪০১ ধারা নিয়ে আপনার আগের মতামতের ওপর স্থির (স্ট্যান্ড) আছেন কিনা- এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “স্ট্যান্ড আর সিটিংয়ের কোনো বিষয় না এটা, আইনের যে ব্যাখ্যা, আমি আইনের যে ব্যাখ্যা সেটি দিয়েছি, সেই ব্যাখ্যার সাথে কোনোখানেই আমি দেখিনি তার জাজমেন্টে কোন দ্বিমত আছে। আমার দেওয়া ব্যাখ্যাটাই আমি সঠিক বলে মনে করি।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *