সারাদেশে নির্ধারণ করা হয়েছে গাছ থেকে আম পাড়ার সময়

খাবার

নিউজ ডেষ্ক- ফলের রাজা আম ইতিমধ্যে বাজারে উঠা শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে গাছ থেকে আম সংগ্রহও শুরু হয়ে গেছে। এ মৌসুমে সারাদেশে গাছ থেকে আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

এ বছরেও কোন সময়ে কোন জাতের আম গাছ থেকে সংগ্রহ করা হবে তার একটি সময় বেঁধে দেয়া হবে বলে উল্লেখ করেছে। কৃষি বিভাগ জানিয়েছে, রাজধানীর বাজারে যেসব আম দেখা যাচ্ছে সেসব আমের বেশিরভাগই আসছে দক্ষিণের জেলা সাতক্ষীরা ও তার আশপাশের এলাকা থেকে।

আমের জন্য বিখ্যাত উত্তরবঙ্গের জেলা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলাগুলোর মধ্যে কেবল মাত্র নওগাঁর আম সংগ্রহের তারিখ নির্ধারণ করা হয়েছে। রাজশাহীতে আজ বৃহস্পতিবার সময় নির্ধারণ করা হবে। চাঁপাইনবাবগঞ্জ জেলার আম সংগ্রহের সম্ভাব্য সময় জানিয়েছে কৃষি বিভাগ।

সূত্র জানায়, আমের মৌসুমে শুরুতে বাজারে আম উঠতে শুরু করে সাতক্ষীরা থেকে। এ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুল ইসলাম জানান, চলতি মৌসুমে এ জেলায় গাছ থেকে আম সংগ্রহের বা আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে মে মাসের ৫ তারিখ থেকে। এ সময় গোপালভোগ, বোম্বাই, লতা ও গোবিন্দভোগ জাতের আম পাড়া যাবে বলে তিনি উল্লেখ করেন।

এ কৃষি কর্মকর্তা বলেন, আগামী ১৬ মে থেকে হিমসাগর আম পাড়ার দিন নির্ধারণ করা হয়েছে। ২৪ মে থেকে ল্যাংড়া এবং আগামী ১ জুন থেকে আম্রপালি জাতের আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে।

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ রাজশাহী ও নওগাঁয় চলতি বছরেও অনেক বেশি আম উৎপাদনের সম্ভাবনা দেখছেন কৃষি বিভাগ। আমের মৌ মৌ ঘ্রাণে এবারও মেতে উঠবে উত্তরের জনপদ।

নওগাঁ জেলায় আম পাড়া বা সংগ্রহের সিদ্ধান্তের বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সুত্র জানায়, আগামী ২৫ মে থেকে গুটি বা স্থানীয় আম সংগ্রহের তারিখ নির্ধারণ করা হয়েছে। এরপরে গোপালভোগ ৩০ মের পর থেকে সংগ্রহ করা যাবে। এছাড়া ক্ষীরসাপাত ও হিমসাগর আগামী ৫ জুন, নাগফজলি ৮ জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙা ১২ জুন, ফজলি ২২ জুন, আম্রপালি ২৫ জুন, আশ্বিনা ও বারি আগামী ৪ জুলাই এবং গৌড়মতি ১০ জুলাই থেকে পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে।

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এখন পর্ন্ত আম সংগ্রহের কোনো নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয় নি বলে জানিয়েছেন ওই জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম। এ কৃষি কর্মকর্তা জানানা, সময় বেঁধে দিলে অনেক ক্ষেত্রে অপরিপক্ব আমও পাড়া হয়। তবে ২০ মের মধ্যে গোপালভোগ, তার ৭ দিন পর ক্ষীরসাপাত, জুনের শুরুতে ফজলি এবং জুনের মাঝামাঝি আম্রপালি পাড়া যেতে পারে।

রাজশাহীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, আজ বৃহস্পতিবার (১২ মে) আম সংগ্রহের সময় নির্ধারণ করা হবে। রাজশাহী জেলা কৃষি অধিদফতরের উপপরিচালক মো. মোজদার হোসেন জানিয়েছেন, কোথাও কোথাও স্থানীয় বৈশাখী জাতের আম পাকতে শুরু করেছে। শুরুতে এই আম দ্রুত সংগ্রহ করার নির্দেশ দেয়া হবে। আগামী ২০ বা ২১ মে থেকে গোপালভোগ পাড়ার সময় নির্ধারণ করার সম্ভাবনা রয়েছে।

সারাদেশে গাছ থেকে আম পাড়ার সময় নির্ধারণ করার পক্ষে অনেক আম চাষি দ্বিমত পোষণ করলেও গত কয়েক বছর থেকে প্রশাসনের পক্ষ থেকে এ সময় নির্ধারণ করে দেয়া হচ্ছে। এ বিষয়ে অবশ্য পক্ষে ও বিপক্ষে উভয় মতই রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *