শিগগিরই স্কুলে গিয়ে করোনার টিকাদান কার্যক্রম শুরু: স্বাস্থ্যমন্ত্রী

প্রচ্ছদ শিক্ষাঙ্গন সর্বশেষ খবর স্বাস্থ্য

নিউজ ডেস্ক: খুব দ্রুত সময়ের মধ্যে স্কুলে গিয়ে করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তালিকা চেয়েছি। ইতোমধ্যে তালিকা হাতে পাওয়ার পরপরই প্রস্তুতি নিতে বলে দিয়েছি।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘ডায়াবেটিস চিকিৎসা: বর্তমান ও আগামীর ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা শেষে সংবাদমাধ্যম কর্মীদের একথা জানান তিনি।

জাহিদ মালেক বলেন, গতকালই আমরা সিদ্ধান্ত নিয়েছি, স্কুলে গিয়ে খুব শিগগিরই টিকাদান কর্মসূচি চালু করবো। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তালিকা চেয়েছি। ইতোমধ্যে তালিকা হাতে পাওয়ার পরপরই প্রস্তুতি নিতে বলে দিয়েছি। সেটা পেলেই আমাদের টিম গিয়ে টিকাদান কার্যক্রম শুরু করবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদেরকে আটটি কেন্দ্র দেওয়া হয়েছিল যেখান থেকে ফাইজারের টিকা দিতে হবে। সেটা সব জায়গায় দেওয়া যায় না কারণ এক্ষেত্রে বিশেষ পরিবেশের দরকার হয়। যেখানে সেই ব্যবস্থা আছে, সেখানেই আমরা আপাতত দিচ্ছি। আমরা দেখলাম‑ যেসব কেন্দ্র করেছি সেখানে শিক্ষার্থীরা যেতে পারছে না। কারণ যেখানে কেন্দ্র হয়েছে সেখানে আশপাশে আরও চার থেকে পাঁচটি স্কুলের শিক্ষার্থীরা আসলেও‑ দেখা যাচ্ছে একটু দেরি হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, এখন সিদ্ধান্ত নিয়েছি, ঢাকার যে স্কুলগুলোতে টিকা দেবো প্ল্যান করেছি, সেখানে গিয়ে আমাদের টিম টিকা দেবে। তাতে টিকাদান বেগবান হবে, আমরা যেভাবে দিতে চাচ্ছি সেভাবে দিতে পারবো। সেক্ষেত্রে জটলা কমে যাবে। কোন স্কুলে আমরা কবে যাবো সেটা শিক্ষা মন্ত্রণালয় থেকে তালিকা দেবে, সেই তালিকা অনুযায়ী আমরা স্কুলে গিয়ে টিকা দিয়ে, সেখানে শেষ করে অন্য স্কুলে যাবো।

এই আলোচনা সভা আয়োজন করে স্বাস্থ্য অধিদফতরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) ও দৈনিক সমকাল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *