লোহালিয়া সেতুর নির্মাণ কাজ শেষ হয়নি দশ বছরেও

দেশজুড়ে breaking subled

নিউজ ডেষ্ক- পটুয়াখালীর লোহালিয়া নদীর উপর নির্মিত ব্রীজের কাজ ১০ বছরেও শেষ হয়। নির্মাণ সংস্থা লোকাল গর্ভমেন্ট ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট (এলজিইডি)র সাথে বিভিন্ন দফতরগুলোর নানা জটিলতা তৈরি হওয়ার কারনে ৫’শ ৭৬.২৫ মিটার দৈর্ঘ্যর এবং ৭.৩২ মিটার প্রস্থের এই সেতুর নির্মাণকাজ বন্ধ হয়ে আছে বর্তমানে। দীর্ঘ সময় ধরেয় সেতুর কাজ চলায় যেমন ব্যয় বাড়ছে তেমনি সৃষ্টি হচ্ছে সাধারণ মানুষের ভোগান্তি ও নানান জটিলতা।

এলজিইডি সুত্রে জানা গেছে, চলতি বছরের নবেম্বর মাস থেকে জানুয়ারী পর্যন্ত লোহালিয়া নদীতে নৌ চলাচল বন্ধ রেখে আবারও কাজ শুরু চেষ্টা করছে তারা। তবে দীর্ঘ ১০ বছর ধরে সেতুটির নির্মাণ কাজ নিয়ে নানা জটিলতায় ক্ষুব্ধ ভুক্তভোগীরা। সেতুর অভাবে প্রতিদিন হাজার হাজার মানুষকে খেয়ায় পার হয়ে জেলা শহরে আসা-যাওয়া করতে হয়। তাইতো দ্রুত নির্মাণ কাজ শেষ করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ২০১২ সালে লোহালিয়া নদীর ওপর একটি গার্ডার সেতু নির্মাণের উদ্যোগ নেয়। আর তখন সেতুর হরিজেন্টাল ক্লিয়ারেন্স ছিল ৩৫ মিটার এবং ভার্টিকাল ক্লিয়ারেন্স ছিল৭.৩ মিটার। তখন ব্রীজটির নির্মাণ ব্যায় ধরা হয়েছিল ৪৬ কোটি ৪৫ লাখ টাকা। সেতুর ৫৪ শতাংশ কাজ চলমান থাকা অবস্থায় ২০১৪ সালে পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষ সেতু নির্মাণকাজে আপত্তি জানায়। এর ফলে ২০১৪ সালের ১ অক্টোবর আন্তমন্ত্রণালয় বৈঠকে সেতুর নির্মাণকাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এরপর নির্মাণ কাজের আর অগ্রগতি হয়নি।

তবে দীর্ঘ কয়েক বছর কাজ বন্ধ থাকার পর পুনরায় সেতুটি নির্মাণের উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। ২০১৯ সালের আগস্টে সেতুর হরিজেন্টাল ক্লিয়ারেন্স ৭০ মিটার এবং ভার্টিকাল ক্লিয়ারেন্স ১৩.৫০ মিটার রেখে নতুন একটি প্রকল্পের মাধ্যমে অসমাপ্ত কাজ শুরু করা হয়। এ কাজ ২০২০ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *