লাঠিসোঁটা আনা যাবে না মিছিল-মিটিংয়ে: ডিএমপি

জাতীয় led

নিউজ ডেষ্ক- ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) এ কে এম হাফিজ আক্তার বলেছেন, রাজনৈতিক দলের মিছিল-মিটিংসহ কোনো প্রকার সমাবেশে লাঠিসোঁটা বা দেশীয় অস্ত্র আনা যাবে না। তিনি বলেন, সমাবেশের চারদিকে পুলিশ নিরাপত্তা দিয়ে থাকে। লাঠি আনা এটা পুলিশের জন্য একটি হুমকিস্বরূপ। আমরা অনুরোধ করবো, কেউ যেন লাঠি নিয়ে না আসেন। আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

হাফিজ আক্তার বলেন, আমরা দেখেছি বেশ কয়েকটা জায়গাতেই লাঠিসোঁটা কেন্দ্রিক সমস্যা হচ্ছে। তাই লাঠিসোঁটা নেওয়া যাবে না। কারণ কে কোন উদ্দেশ্যে লাঠিসোঁটা নিয়ে আসছে তা তো বলা যায় না। এসব প্রোগ্রামে পুলিশ ফোর্সও থাকে। তিনি বলেন, রাজনৈতিক সমাবেশে কারো ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে। এছাড়া রাজনৈতিক কর্মসূচি ছাড়াও অনেক সাধারণ মানুষও থাকে দিন রাত নানা কাজ করেন। তাদের নিরাপত্তার বিষয়টি তো থাকেই। তাদের কাজ যেন কোনোভাবে বাধাগ্রস্ত না হয়। তাই রাজনৈতিক কোনো কর্মসূচিতে লাঠি আনার কোনো প্রয়োজন নেই। তারা সমাবেশ করবে, চলে যাবে। নিরাপত্তার স্বার্থে লাঠিসোঁটা নেওয়া যাবে না। এটা পুলিশের জন্য হুমকি স্বরূপ।

এদিকে বিএনপি সমাবেশের অনুমতি চেয়েও পায় না, এমন অভিযোগের বিষয়ে অতিরিক্ত কমিশনার বলেন, এ ধরনের অভিযোগ আমরা পাইনি। ঢাকায় আমরা রাজনৈতিক ও অরাজনৈতিক গ্রোগ্রামের অনুমতি দিচ্ছি। আমরা যদি মনে করি, ঝুঁকিপূর্ণ হতে পারে তাহলে লোকাল ডিসিরা মতামত দেন। দেখা গেল, কোনো এক জায়গায় একাধিক সংস্থা বা দল সমাবেশ ও সভার অনুমতির আবেদন করল। তখন আমরা নাগরিক সুরক্ষার জন্য এর অনুমতি বা অনুমোদন দেই না।

আরেকটা বিষয় হলো লাঠিতে বেঁধে আনা পতাকা মাটিতে পড়ে গেলে অবমাননা হয়। তাই লাঠিসোটা আনা যাবে না। আরেকটা বিষয় হলো পুলিশেরও নিরাপত্তার একটা বিষয় থাকে। দুই-একটা ঘটনা ঘটেছে। তারপরও আমরা বলবো ঢাকায় সমাবেশ হচ্ছে। যদি সমস্যা সৃষ্টি হওয়ার শঙ্কা থাকে তখন এটা দেয়া হয় না। এটা সব অনুষ্ঠানের অনুমোদন দেয়া হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *