ব্রিটেনকে রাশিয়ার ‘বিপজ্জনক পরিণতির’ হুঁশিয়ারি

আন্তর্জাতিক breaking subled

নিউজ ডেষ্ক- গত সপ্তাহে ক্রিমিয়ায় কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে সিরিজ ড্রোন হামলার ঘটনা ঘটে। ওই হামলার জন্য ইউক্রেনকে অভিযুক্ত করে দেশটি। সেইসঙ্গে দাবি করে, এই হামলা চালাতে ইউক্রেনকে সাহায্য করেছে যুক্তরাজ্য। এরই জবাবে বৃহস্পতিবার (৩ নভেম্বর) দেশটিতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়া, জানিয়েছে কড়া প্রতিবাদ।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রদূতকে তলব ছাড়াও রাশিয়া ব্রিটেনকে বিপজ্জনক পরিণতির হুঁশিয়ারি দিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, ব্রিটেনের এমন সংঘাতমত পদক্ষেপ পরিস্থিতির হুমকির তীব্রতা বাড়াবে এবং এতে করে নজিরবিহীন ও বিপজ্জনক পরিণতি ডেকে আনতে পারে।

এর আগে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, ব্রিটেনের সেনাবাহিনী ইউক্রেনের বিশেষ পরিষেবাকে প্রশিক্ষণ দিয়েছে যার মধ্যে সাগরে নাশকতা অভিযান চালানোর প্রশিক্ষণও আছে। রাশিয়া নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে গেলে এক দল ব্যক্তি ব্রিটেন সন্ত্রাসী রাষ্ট্র বলে স্লোগান দিতে থাকে। রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম এটি প্রচার করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৫৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর যেসব দেশ ইউক্রেনকে অর্থ ও অস্ত্র দিয়ে সাহায্য করে আসছে এর মধ্যে ব্রিটেন অন্যতম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *