পুতিন হারালেন আরেকজন ঘনিষ্ঠ মিত্র

আন্তর্জাতিক

নিউজ ডেষ্ক- ভ্লাদিমির পুতিনের কার্যালয় ক্রেমলিনের উপদেষ্টার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের জামাতা ভালেন্টিন ইউমাশেভ। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রয়টার্সকে দুটি সূত্র জানায়, ভ্লাদিমির পুতিনের ক্ষমতায় আসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ছিলেন ইউমাশেভ। এপ্রিলে তিনি ক্রেমলিন উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। ইউক্রেনে আক্রমণ শুরুর পর যেসব গুরুত্বপূর্ণ রুশ কর্মকর্তা পদত্যাগ করেছেন ইউমাশেভ তাদের তালিকায় সর্বশেষ যোগ দিলেন।

রয়টার্স উল্লেখ করেছে, বিনা পারিশ্রমিকে দায়িত্ব পালন করতে ইউমাশেভ। পুতিনের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার প্রভাব ছিল সামান্য। কিন্তু নামের পরিচিতি, অতীত প্রভাব ও ইয়েলৎসিনের সঙ্গে সম্পর্কের কারণে ক্রেমলিন থেকে তার পদত্যাগকে গুরুত্বপূর্ণ করে তুলেছে।

বরিস ইয়েলৎসিন প্রেসিডেন্সিয়াল সেন্টারে প্রথম ডেপুটি এক্সিকিউটিভ হিসেবে কাজ করা লিউডমিলা টেলেন জানান, ইউমাশেভ গত মাসে পদত্যাগ করেন। তিনি ইঙ্গিত দিয়েছেন, ইউমাশেভ নিজেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

ইউমাশেভের পদত্যাগের কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। কিন্তু তার মেয়ে ইউক্রেনে রুশ আক্রমণের দিন, ২৪ ফেব্রুয়ারি ইন্সট্রাগ্রামে ইউক্রেনের পতাকাসহ একটি যুদ্ধবিরোধী বার্তা প্রকাশ করেছিলেন।

ইয়েলৎসিনের ছোট মেয়ে তাতিয়ানাকে বিয়ে করেছেন ইউমাশেভ। বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ইয়েলৎসিনের চিফ অব স্টাফ থাকাকালে ১৯৯৭ সালে পুতিনকে ক্রেমলিনে প্রথম দায়িত্ব দিয়েছিলেন তিনি। ইয়েলৎসিনের কাছে পরামর্শ দিয়েছিলেন পুতিনকে তার উত্তরসূরী করার জন্য।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পর বেশ কয়েকজন শীর্ষ রুশ কর্মকর্তা পদত্যাগ করেছেন। এদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী হলেন আনাতোলি চুবাইস। ২৩ মে পদত্যাগ করেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার এক কূটনীতিক বরিস বন্দারেভ। পদত্যাগকারীদের মধ্যে আরও রয়েছেন, সাবেক রুশ উপ-প্রধানমন্ত্রী আরকাদি দরকোভিচ। সূত্র: নিউজউইক

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *