তেলের দাম আরও কমলো বিশ্ববাজারে

বাণিজ্য led

নিউজ ডেষ্ক- এবার বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তথা অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ১.২৮ ডলার বা ১.৪ শতাংশ কমেছে। গত শুক্রবার তেলের দাম ৪.১ শতাংশ বাড়ার দুদিন পর সোমবার সকালে এই দাম কমলো। বিশ্লেষকদের দাবি, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সুদের হার বাড়ানোর সম্ভাবনা ও চীনের জিরো-কোভিড নীতির কারণে তেলের চাহিদা কমে যাওয়ায় তেলের দাম কমেছে।

এদিকে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, তেল রপ্তানিকারক দেশের সংগঠন ওপেক এবং ওপেক+ এর সদস্যরাষ্ট্রগুলো তেল সরবরাহ কিছুটা কমানোয় গত সপ্তাহে তেলের দামে কিছুটা পরিবর্তন এসেছিল। তবে বিশ্বে ক্রুড তেলের সবচেয়ে বড় আমদানিকারক চীনে লকডাউনের কারণে তেলের বাড়তি দাম কমে এসেছে।

এর আগে গত সপ্তাহে চীনে প্রায় সাড়ে ছয় কোটি মানুষ লকডাউনে ছিলেন। যদিও রোববার মাত্র ১,২৪৮ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সুদের হার আরও বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ডিসেম্বরের ৫ তারিখ থেকে রাশিয়ার তেল আমদানির উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে।

আর জি-সেভেন রাষ্ট্রগুলোর নিষেধাজ্ঞা কার্যকর শুরু হবে ফেব্রুয়ারি থেকে। তেল রপ্তানির টাকা রাশিয়া ইউক্রেন যুদ্ধে কাজে লাগাচ্ছে বলে মনে করছে ইইউ ও জি-সেভেন। তাই তেল বিক্রি থেকে রাশিয়ার আয় কমাতে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নিষেধাজ্ঞার কারণে বছর শেষে তেলের দাম আবারও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *