এবার উত্তর কোরিয়া ছুড়ল যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র

breaking subled আন্তর্জাতিক

উত্তর কোরিয়া শুক্রবার (১৮ নভেম্বর) একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে মনে করছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

মার্কিন প্রশাসনকে ‘ভয়াবহ’ সামরিক জবাবের হুমকি দেয়ার পরদিনই এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল পিয়ংইয়ং। পার্স টুডের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলছে, এটি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে শনাক্ত করা গেছে। পূর্ব সাগর লক্ষ্য করে পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে তা নিক্ষেপ করা হয়েছে। পূর্ব সাগরকে জাপান সাগরও বলা হয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, সন্দেহভাজন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমটি দেশটির উত্তরাঞ্চলীয় হোক্কাইদো অঞ্চলের কাছে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে পড়েছে।

ব্যাংকক শীর্ষ সম্মেলনের ফাঁকে তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটিতে কোনো জাহাজ বা বিমানের ক্ষতি হয়নি।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানার মতো ক্ষেপণাস্ত্রটির যথেষ্ট পাল্লা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পূর্ব সাগর অভিমুখে একটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়া।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী চায়ে সন হুই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুক্তরাষ্ট্র আঞ্চলিক মিত্রদের অতিরিক্ত সামরিক সহযোগিতা বন্ধ না করলে ‘প্রচণ্ড’ সামরিক আঘাত হানবে পিয়ংইয়ং।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *