এটা কেমন কথা হৃদয় মণ্ডল জেলে আর আমরা বাইরে ঘুরে বেড়াচ্ছি: ড. জাফর ইকবাল

দেশজুড়ে

নিউজ ডেষ্ক- জ্ঞানভিত্তিক দেশ গঠন ও বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিতে হৃদয় মণ্ডলের মতো শিক্ষকরা দায়িত্ব পালন করে যাচ্ছেন বলে মন্তব্য করে তাদেরকে অভিনন্দন জানাতে চেয়েছেন শিক্ষাবিদ ড. জাফর ইকবাল।

তিনি বলেন, আজ আমরা এখানে সবাই মিলে প্রতিবাদ করতে চাই। আমরা একটি জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে চাই। বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। এজন্য হৃদয় মণ্ডলের মতো যে শিক্ষকরা দায়িত্ব পালন করে যাচ্ছেন তাদের অভিনন্দন জানাতে চাই।

এই ধরনের ঘটনা যেন আর কখনও না ঘটে সে বিষয়টি নিশ্চিত করতে চাই। বঙ্গবন্ধু সবচেয়ে অসাম্প্রদায়িক মানুষ ছিলেন, সেই বঙ্গবন্ধুর বাংলায় যদি এমন সাম্প্রদায়িক ঘটনা দেখতে পাই সেটি আমাদের পক্ষে মেনে নেওয়া খুব কষ্ট।

শনিবার (৯ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের মুক্তির দাবিতে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে উপস্থিত থেকে তিনি একথা বলেন।‌‌ এই শিক্ষাবিদ বলেন, একটি জ্ঞানভিত্তিক দেশ গড়তে হবে। বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিতে হবে। এর প্রথম ধাপ হচ্ছে স্কুলের ছেলে মেয়েদের বিজ্ঞান শেখানো।

সে দায়িত্ব পালন করতে গিয়েছিলেন হৃদয় মণ্ডল। সেই কারণেই তাকে জেলে বসে থাকতে হচ্ছে। আমি এখানে অনেক দুঃখ ও কষ্ট নিয়ে দাঁড়িয়েছি। হতাশও বলতে পারতাম কিন্তু প্রতিজ্ঞা করেছি জীবনে হতাশ হবো না। আমি অত্যন্ত ক্ষুব্ধ। আমরা দুঃখ হলো যে বিজ্ঞান পড়াতে গিয়ে তিনি নিগৃহীত সেই বই আমরা লিখেছিলাম। তিনি যে কথাগুলো বলার জন্য জেলে আছেন, হুবহু সেই কথাগুলো আমরা সকল বিজ্ঞানমনস্করা বলে থাকি। তাহলে এটা কেমন কথা হৃদয় মণ্ডল জেলে আর আমরা বাইরে ঘুরে বেড়াচ্ছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *