একদিনে রেকর্ড পরিমাণ ডলারের দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ led

নিউজ ডেষ্ক- কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে। আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ৯৬ টাকা নির্ধারণ করা হলেও একদিনের ব্যবধানে আজ ডলারের দাম রেকর্ড ১০ টাকা বাড়িয়ে ১০৬ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছেন, ‘ডলারের দাম সোমবার বাড়িয়ে ৯৬ টাকা করা হয়েছে। আজও এই দামে কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করেছে। তবে ওয়েবসাইটে কেন ডলারের দাম এত বেশি দেখানো হচ্ছে, তা এখনো জানতে পারিনি।’

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে ডলারের বিপরীতে দেশে দেশে মুদ্রার দরপতনের যে সমস্যা দেখা দিয়েছে, তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। সাত মাসের কম সময়ে দেশের মুদ্রার দরপতন হলো প্রায় ২৫ শতাংশ। এই যুদ্ধ শুরুর আগে দর ছিল ৮৪ থেকে ৮৫ টাকা। বাড়লো ২১ থেকে ২২ টাকা।

দুই দিন আগে ব্যাংকারদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ বা এবিবি ও বৈদেশিক মুদ্রার ডিলার ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন বা বাফেদা ঠিক করে আন্তঃব্যাংকে ডলারের বিনিময় হার হবে ১০৬ টাকা ১৫ পয়সা। এখন সেই দরকেই আন্তঃব্যাংক দর হিসেবে বেছে নিলো বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই দাম নির্ধারণ করা হয়েছে।

বিক্রয়মূল্যের পাশাপাশি ডলারের নতুন ক্রয়মূল্যও ঘোষণা হয়েছে। জানানো হয়েছে, ১০১ টাকা ৬৭ পয়সায় ব্যাংকগুলো ডলার কিনবে। ক্রয় ও বিক্রয়ের মধ্যে প্রায় ৫ টাকা ব্যবধানও রেকর্ড। নতুন এই দরে ডলার বিক্রি করেছে ব্যাংকগুলো। এটাকে আন্তঃব্যাংক লেনলেন দর বলে। প্রায় দুই মাসের বেশি সময় ধরে এই আন্তঃব্যাংক লেনদেন বাজার কার্যত অচল ছিল। সরকারি আমদানি ব্যয় মেটাতে অল্প কিছু ডলার বিক্রি করা হতো।

নতুন এই দর ঠিক করার পর খোলাবাজারের সঙ্গে আনুষ্ঠানিক দরের মধ্যে যে বড় ব্যবধান ছিলো তা কমে এসেছে। আজ খোলাবাজারে ডলার কেনাবেচা হয়েছে ১১৪ থেকে ১১৫ টাকায়। অর্থাৎ আগের দিনের আন্তঃব্যাংক লেনদেনের তুলনায় দর বেশি ছিল ১১৭ থেকে ১১৮ টাকা। ডলারের দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে ডলার বিক্রিও চালিয়ে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার ৯৬ টাকা দরে রিজার্ভ থেকে থেকে সাড়ে ৪ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *