এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা, অতিরিক্ত সময় পাবে যেসব শিক্ষার্থীরা

Uncategorized

নিউজ ডেষ্ক- আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। যা শেষ হবে আগামী ৩০ ডিসেম্বর। আর এমনটি জানান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় এবার ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন। মরণঘাতী করোনার কারণে এসএসসির মতো এবার এইচএসসিতেও মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ (বৃহস্পতিবার) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব বলেন মন্ত্রী। এসময় আরো উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রীর সংখ্যা ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন। সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার প্রয়োজনীয় সব আয়োজন ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ‘বিশেষভাবে সক্ষম’ শিক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবে বলেও জানিয়ে রাখেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্ৰুতি লেখক) সাথে নিয়ে পরীক্ষায় অংশগ্রণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য ১০ মিনিট সময় বেশী দেওয়া হবে বলেও জানান তিনি।

এছাড়াও শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম) পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

করোনার কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠীত হয়নি। যদিও পরবর্তীতে শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। ধীরে ধীরে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি বছর এ দুটো পরীক্ষার আয়োজন করা হয়েছে। আর চলমান এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পরই শুরু হবে এইচএসসি পরীক্ষা।