এইচএসসিতে ১৫শ টাকার ভর্তি ফি ৩ হাজার টাকা

শিক্ষা

নিউজ ডেষ্ক- নবীগঞ্জে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা এইচএসসিতে ভর্তির নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে বিভিন্ন কলেজের বিরুদ্ধে। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। শিক্ষা মন্ত্রণালয় একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালায় এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেশন চার্জ ও ভর্তি উপজেলা-মফস্বল পর্যায়ে ১৫০০ টাকা করে নির্ধারণ করে দিয়েছে।

কলেজ সূত্রে জানা যায়, একাদশ শ্রেণিতে ভর্তিতে উপজেলার রাগীব-রাবেয়া স্কুল অ্যান্ড কলেজে ভর্তি ফি হিসাবে ৩০০০ টাকা, নবীগঞ্জ সরকারি কলেজে ২৫০০ টাকা, আউশকান্দি র.প উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজে ২৫০০ টাকা, ইনাতগঞ্জ কলেজে ২৫০০ টাকা, দিনারপুর কলেজে ২০০০ টাকা গ্রহণ করা হচ্ছে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী রাসেলের অভিভাবক বলেন, রাগীব-রাবেয়া স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হতে ৩০০০ টাকা নেওয়া হচ্ছে। এতে অভিভাবক হিসাবে হিমশিম খেতে হচ্ছে। মোছা. সাফিয়া নামে এক অভিভাবক বলেন, কলেজে ভর্তি ফি’র বেশি হওয়ার কারণে এখনো ভর্তি করাতে পারিনি। হাবিবুর রহমান চৌধুরী শামীম নামে এক অভিভাবক বলেন- নবীগঞ্জ সরকারি কলেজে ২৫০০ টাকা দিয়ে ভর্তি করিয়েছি।

রাগীব-রাবেয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এনামুল হক অতিরিক্ত ফি আদায়ের কথা স্বীকার করে বলেন, ভর্তি ফি’র বিষয়টি খুবই সিক্রেট বলা যাবে না, আমরা খুব বেশি নিতেছি। কেন অতিরিক্ত নেয়া হচ্ছে জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছাদেক হোসেন বলেন, সরকারি নীতিমালার বাহিরে অতিরিক্ত ফি আদায়ের সুযোগ নেই। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহি উদ্দিন বলেন, এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। হবিগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জানান, বিষয়টি খোঁজ নিয়ে সরকারি বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অনিক ও আপিল কর্মকর্তা ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, এ বিষয়ে চেয়ারম্যানের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *