ইতিহাস গড়ল মুশফিক-লিটন, ভেঙ্গে গেল ৬৩ বছর আগের রেকর্ড

খেলা

নিউজ ডেষ্ক-আজ সোমবার ২৩ মে মিরপুর শের-ই-বাংলায় মুমিনুল হকদের দিনের শুরুটা দেখে অনেকেই অপেক্ষায় ছিলেন কখন অলআউট হবে তারা। সব হিসাব-নিকাশ পাল্টে দিয়েছেন মুশফিকুর রহিম-লিটন দাস! আজ দিনের দ্বিতীয় বল থেকে পতনের শুরু, একে একে ফেরেন প্রথম সারির ৫ ব্যাটসম্যান। হতভম্ব শের-ই-বাংলায় উপস্থিত দর্শক-গণমাধ্যমকর্মী হতে শুরু করে ক্রীড়াপাগল ভক্তরা। সামাজিকমাধ্যমে একের পর এক পোস্ট হচ্ছে স্বাগতিকদের এ কেমন সকাল!

এদিকে ধ্বংসস্তুপ থেকে বাংলাদেশকে লড়াইয়ে ফিরিয়েছেন মুশফিক। যেন খাদের কিনারা থেকে ধীরে ধীরে নিয়ে যাচ্ছেন পাহাড়ের চূড়ায়। সেই মুশফিক-লিটন গড়ে ফেললেন এক বিরল কীর্তি। ভেঙে ফেলেছেন বহু বছর আগের রেকর্ড। বিশ-ত্রিশ নয়, ৬৩ বছর আগের রেকর্ড।

২৪ রানে ৫ উইকেট হারানোর মুশফিক-লিটনের জুটি শতরান পেরিয়ে ছুঁয়ে ফেলেছে দুইশোও। টেস্ট ইতিহাসে কোনো দল ২৫ কিংবা এর কম রানে ৫ উইকেট হারানোর পর সেরা জুটি এটি। এর আগের সেরা ছিল শতরানের নিচে, ৮৬!

এর আগে গত ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট হারানোর পর ৮৬ রান যোগ করেছিলেন এই দুজন পাকিস্তানের ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিনের। সেটিও হয়েছিল ঢাকার মাটিতেই। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে পথ ভোলা বাংলাদেশকে আলো দেখিয়েছেন এই দুই ডানহাতি ব্যাটসম্যান। ২০৫ বলে তাদের জুটির রান একশ ছাড়িয়েছে। এরপর সেটা এই প্রতিবেদন লেখা পর্যন্ত ছাড়িয়েছে দুইশ রান।

এদিকে ২৫ রানে নিচে ৫ উইকেট হারানোর পর টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জুটি :

১৩৬* (২৪/৫ থেকে) – মুশফিকুর রহিম ও লিটন দাস – মিরপুর – ২০২২

৮৬ (২২/৫ থেকে) – ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন – ঢাকা স্টেডিয়াম (বঙ্গবন্ধু স্টেডিয়াম) – ১৯৫৯

৭৫ (২২/৫ থেকে) – ওয়াভেল হাইন্ডস ও রিডলি জ্যাকবস – পার্থ – ২০০০

ইতিমধ্যে লিটন তুলে নিয়েছেন তৃতীয় টেস্ট সেঞ্চুরি, অন্যদিকে সেঞ্চুরির তুলে নিয়েছেন মুশফিকও। চট্টগ্রাম টেস্টেও দুজন হাল ধরেছিলেন, গড়েছিলেন ১৬৪ রানের জুটি। মুশফিক সেঞ্চুরি করতে পারলেও লিটন থামেন ১২ রানের আক্ষেপ নিয়ে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *