আমাদের সরাসরি কিছু করার মিয়ানমারের সাহস নেই: পরিকল্পনামন্ত্রী

বাংলাদেশ breaking subled

নিউজ ডেষ্ক- আজ দুপুরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘বাংলাদেশ শান্তিপূর্ণ রাষ্ট্র। আমরা যুদ্ধ চাই না। যুদ্ধে মানুষের কষ্ট হয়। আমরা সীমান্ত ও দেশের ভেতরেও শান্তি চাই। তবে মিয়ানমার যদি প্রতিনিয়ত বিরক্ত করে, তাহলে বাধ্য হয়ে ব্যবস্থা নেওয়া হবে।’ আজ বুধবার ৫ অক্টোবর দুপুরে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমাদের সীমান্ত রক্ষীবাহিনী সার্বক্ষণিক কড়া পাহাড়া দিচ্ছে। তার পেছনে সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনীও নিরাপত্তা দিচ্ছে। মিয়ানমারের সাহস নেই আমাদের সরাসরি কিছু করার। ডিস্টার্ব করার অভ্যাস আছে তাদের। এই ডিস্টার্ব নতুন নয়, বহুদিন ধরে করছে। এটা দুনিয়ার মানুষ জানে। আমাদের প্রয়োজন ধৈর্য, আর সেটা আমাদের সরকারপ্রধান দেখাচ্ছেন। এটা ভালো।’

তিনি আরও বলেন, ‘মূল সমস্যা সমাধানের জন্য কথা বলতে হবে। বসতে হবে। বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে বসার জন্য তৈরি। কিন্তু মিয়ানমার একেকবার একেক কথা বলে। তারা কথা দিয়ে কথা রাখে না।’

মন্ত্রী বলেন, চীনের সাথে মিয়ানমারের সম্পর্ক ভালো, আমাদেরও ভালো। ভারতের সাথে আমাদের সম্পর্ক ভালো, মিয়ানমারেরও ভালো। দুটি বড় রাষ্ট্র প্রতিবেশী হিসেবে মাঝখানে যেহেতু আছে। তারা, এ সমস্যা সমাধানের জন্য উভয় পক্ষের সাথে কথা বলতে পারে।

এ সময় নির্বাচন প্রসঙ্গে মন্ত্রী বলেন, নির্বাচন কে করে, সরকার নাকি নির্বাচন কমিশন। অব্যশই নির্বাচন কমিশন। নির্বাচনের সময় দেশের পুলিশ, ডিসি সবাই নির্বাচন কমিশনের কথা শোনে। আমরা সেই সময় নির্বাচনের প্রার্থী থাকি। আমরাও চাই শান্তিপূর্ণ নির্বাচন হোক। আর সেটা একমাত্র করতে পারবে নির্বাচন কমিশন। অহেতুক একটা দল আমাদের দোষ দেয়। আমরাও তো নির্বাচনের প্রার্থী।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *