নতুন করে ছাদকৃষি জনপ্রিয়তা পাচ্ছে কুমিল্লায়!

কৃষি ও প্রকৃতি

নিউজ ডেষ্ক- কুমিল্লা নগরীর বাড়ীর ছাদ, বেলকনি যেনো সবজি, ফুল ও ফলের মাঠে পরিণত হয়েছে। বিভিন্ন ধরনের ফুল, ফলের পাশাপাশি লাউ, কুমড়া, টমেটো ইত্যাদি সবজির চাষ হচ্ছে। কেউ টবে, কেউ বড় বালতিতে, কেউ বড় ড্রামের মধ্যে এসব ফুল, ফল ও সবজির চাষ করছেন।

নগরীর ঠাঁকুরপাড়ার ডা. নার্গিস আক্তার বলেন, তিনি তার বাসার ছাদে সবজির বাগান গড়ে তুলেছেন। সারাদিন চেম্বারের কাজ শেষে করে বিকালে বা রাতে এসে বাগান দেখাশোনা করেন। এছাড়া বন্ধের দিন পুরোটা সময়ই বাগানের পরিচর্যায় ব্যয় করেন তিনি। এ বাগান থেকেই নিজের পরিবারের সবজির চাহিদা মিটে যায় বলে জানান তিনি।

জানা যায়, কুমিল্লা জেলার শহর অঞ্চলের প্রায় প্রতিটি বাড়িতেই গড়ে উঠেছে ছাদ বাগান। এতে নিজেদের চাহিদা মিটিয়ে পাড়া প্রতিবেশিদেরও দিতে পারছেন। কেউ কেউ এতো বেশি পরিমানে চাষ করছেন যে, তারা নিজেদের চাহিদা মেটানোর পর বাজারে বিক্রি করে বাড়তি আয় করছেন।

লাকসামের বাসিন্দা খাইরুল ইসলাম জানান, তার বাগানে দেশ বিদেশের ফুল, ফল ও সবজির প্রায় ৫ শতাধিক গাছ রয়েছে। পুরো ছাদ জুড়েই শুধু গাছ আর গাছ। তিনি মনে করেন বাগান করা কেবল শখই নয় মানুষের প্রয়োজনও।

কুমিল্লা কৃষি সম্প্রসরণ বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, করোনা সময়কাল থেকে অনেকেই ছাদ বাগানের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন। আমরা বিনামূল্যে বিভিন্ন উপকরণ ও পরামর্শ দিয়ে তাদের উৎসাহিত করছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *