প্রতিকেজি ১০৫ টাকা, চিনা বাদামের বাম্পার ফলন রাজশাহীতে

উদ্দোক্তা ও সাফল্যের গল্প breaking subled

নিউজ ডেষ্ক- রাজশাহীর বাঘায় উপজেলায় পদ্মার চলে আবহাওয়া অনুকূলে থাকায় দ্বিগুণ ফলন হয়েছে। তাছাড়া বাজারে চাহিদা ভালো থাকায় পাইকারি ১০৫ টাকা দরে প্রতি কেজি কাঁচা বাদাম বিক্রি হচ্ছে। ভালো ফলনের পাশাপাশি আশানুরুপ দামে খুশি চাষিরা।

জানা যায়, উপজেলার পদ্মার বালু চরে কৃষি অফিসের পরামর্শে ২৫০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। প্রতি হেক্টরে গত বছর উৎপাদন হয়েছিল ২.১৭ মে. টন। এছাড়াও এই চড়ে চাষাবাদ হচ্ছে বিভিন্ন রকমের দানা জাতীয় শস্য। দামও ভাল পেয়ে খুশি চাষিরা।

চকরাজাপুর ইউনিয়ন বাদাম চাষি ফজলুর রহমান বলেন, চলতি মৌসুমে ৮ বিঘা জমিতে বাদামের চাষ করি। উপযুক্ত পরিচর্যা করায় বাদাম ক্ষেতে পোকার আক্রমন কম হয়েছে। এতে পুরোদমে সহযোগিতা পেয়েছেন উপজেলা কৃষি বিভাগের। অন্যান্য বছরের চেয়ে ভালো ফলন পেয়েছেন।

উপজেলা সদরের বাদাম ব্যবসায়ী আমিনুর রহমান বলেন, উপজেলার মধ্যে শুধুমাত্র পদ্মার চরে ছাড়া কোথাও বাদাম পাইকারী হিসেবে পাওয়া যায় না। আমি প্রতিদিন পদ্মার চর থেকে ৪০ থেকে ৫০ মণ বাদাম ক্রয় করে নিয়ে যায়। আমার মতো আরো ব্যবসায়ীরা এখান থেকে বাদাম ক্রয় করে নিয়ে যায়। ৪ হাজার থেকে ৪ হাজার ২০০ টাকা পর্যন্ত প্রতি মণ বাদাম ক্রয় করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, বাদাম পরিচর্যায় খরচ ও সময় কম লাগে। গত বছর বাদামের ন্যায্য মূল্য পাওয়ায় কৃষকরা এবার আগাম বাদাম চাষ করেন। একই সাথে ফলন ভালো হওয়ায় চিনা জাতের বাদামের পাশাপাশি অনেকে ত্রি-দানা জাতের বাদামের আবাদও করেছেন। উপজেলা কৃষি অফিসের পক্ষে বাদামের বীজ বপন, পরিচর্যা ও কীটনাশক ব্যবহার সম্পর্কে কৃষকদের নানা পরামর্শ দিয়ে সহায়তা করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *