৩ লাখ টাকার লাউ বিক্রি ৪০ হাজার খরচে!

breaking subled উদ্দোক্তা ও সাফল্যের গল্প

নিউজ ডেষ্ক- গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামের চাষি শামসুল হক লাউ চাষে সফল হয়েছেন। তিনি বিভিন্ন ধরনের শাক-সবজি চাষ করেই জীবিকা নির্বাহ করেন। এবছরও লাউ চাষ করে ভালো ফলন পেয়েছেন। আশা করছেন লাখ টাকা আয় করতে পারবেন।

জানা যায়, কৃষক শামসুল হক ৫০ শতক জমি বর্গা নিয়ে বিভিন্ন ধরনের শাক-সবজি চাষ করেন। তার চাষাবাদের কাজে তার স্ত্রী তাকে সাহায্য করেন। তার লাউ বাগানের মাচায় ঝুঁলছে শত শত লাউ। প্রতিটি লাউ আকারভেদে ৭০-৯০ টাকা পর্যন্ত বিক্রি করে থাকেন। তার লাউ বাগানটি দেখতে এলাকার অনেকেই ভীড় করে।

চাষি শামসুল হক বলেন, আমি ৩ বছর আগে থেকেই লাউ চাষ করছি। করোনার কারণে তখন বেশি লাভ হয়নি। বর্তমানে ৫০ শতক জমি বর্গা নিয়ে লাউসহ বিভিন্ন সবজির চাষ করেছি। এবছর লাউয়ের ফলন ভালো হয়েছে।

তিনি আরো বলেন, লাউ চাষে ৪০ হাজার টাকা খরচ হয়েছে। আর আকারভেদে প্রতিটি লাউ ৭০-৯০ টাকায় বিক্রি করতে পারছি। আশা করছি ৩ লাখ টাকার লাউ বিক্রি করতে পারবো। এখন পর্যন্ত ২ লাখ টাকার লাউ বিক্রি করেছি। আশা করছি আরো ৩ লাখ টাকার লাউ বিক্রি করতে পারবো। এতে খরচ বাদ দিয়ে প্রায় দেড় লাখ টাকার মতো আয় করতে পারবো।

শামসুল হকের স্ত্রী শামসুন্নাহার বলেন, আগের থেকে এখন খরচ বেশি হচ্ছে। কাজের লোকের মুজুরি বেশি। তাই কাজের লোক না নিয়ে নিজেরাই লাউ চাষ করেছি। বীজ বপনের ৪৫ দিনের মাথায় ফলন পেয়েছি। স্থানীয় বাজারে লাউ বিক্রি করে ভালো আয় পেয়ে আমরা খুশি।’

একই গ্রামের চাষি আব্দুল বাতেন বলেন, শামসুল হকের লাউ চাষ দেখে আমিও লাউয়ের চাষ করি। ফলন ভালো পেয়েছি। এখন প্রায় প্রতিদিন লাউ বিক্রি করছি। এলাকার টেংরা, তেলিহাটি, টেপিরবাড়ি এবং আনসার টেপিরবাড়িতে নিয়মিত লাউ বিক্রি করি। আশা করছি লাভবান হতে পারবো।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *