২ লাখ টাকা বিক্রির আশা, ঢেঁড়স চাষে সফল বাগেরহাটের জিহাদ!

breaking photo-gallery কৃষি ও প্রকৃতি

নিউজ ডেষ্ক- বিষমুক্ত (নিরাপদ) সবজি ঢেঁড়স চাষে সফল বাগেরহাট সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের চাপাতলা গ্রামের কৃষক শেখ জিহাদ হোসেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবার মাত্র দেড় বিঘা জমিতে হাইব্রিড সুপার সুমি জাতের ঢেঁড়স চাষ করে আশানুরূপ ফলন পেয়েছেন। তার এ সফলতা দেখে অনেকেই সবজি চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, সমন্বিত বালাই ব্যবস্থাপনা পদ্ধতিতে নিরাপদ সবজি চাষ করা হয় জিহাদ। দেড় বিঘা জমিতে ১৫ মেট্রিক টন ঢেঁড়স উৎপাদনের আশা করছেন তিনি। তবে শুধু ঢেঁড়স নয়, বেগুন, কাকরোল, ডাটাশাক, লালশাকসহ নানা সবজি উৎপাদন করছেন।

চাষি শেখ জিহাদ হোসেন বলেন, মানুষকে সুস্থ রাখতে বিষমুক্ত সবজি চাষ করেছি। তবে লাভ কম হলেও তাতেই খুশি। এভাবেই যদি নিরাপদ সবজি চাষ করে তাহলে বিষমুক্ত সবজি খেয়ে মানুষ সুস্থ জীবনযাপন করবে এমনটাই প্রত্যাশা এই সফল চাষির।

তিনি আরও বলেন, প্রতিদিন ১২০ থেকে ১৩০ কেজি ঢেঁড়স তোলা হয় ক্ষেত থেকে। চলতি মৌসুমে জমিতে ৫৫ হাজার টাকা খরচ করে ২ লাখ টাকা ঢেঁড়স বিক্রির আশা করছি।

বাগেরহাট কৃষি সম্প্রসারন অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো. মোতাহার হোসেন বলেন, কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতা নিয়ে ঢেঁড়স চাষে অবদান রেখেছে চাষি জিহাদ হোসেন। তবে সরাসরি বাজার করতে পারলে ন্যায্যমূল্যের পাশাপাশি আরও চাষিরা আগ্রহী হবে বলে জানান জেলার কৃষি বিভাগের এই কর্মকর্তা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *