২৪০ জনেরই মোবাইল বন্ধ, ঠিকানাও ভুল

Uncategorized

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’শনাক্ত হওয়া দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে বাংলাদেশে আসেন ২৪০ জন প্রবাসী। তারা দেশে এসেই বন্ধ করে দিয়েছেন নিজেদের মোবাইল ফোন। এমনকি যে ঠিকানা দিয়েছেন তাও ভুল।

আজ (মঙ্গলবার) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ওমিক্রন’ মোকাবিলার প্রস্তুতি সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বিষয়টি জানান।

বিদেশ থেকে আসা লোকজনকে তদারকির জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের করোনা প্রতিরোধ কমিটিগুলোকে দায়িত্ব দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, “প্রয়োজন হলে তাদের বাড়িতে পতাকা লাগিয়ে দেওয়া হবে। কিন্তু আশ্চর্যের বিষয় আমাদের দেশে ২৪০ জন লোক আসছে দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে। তাদের আমরা মোবাইলে কন্ট্রাক্ট ট্রেসিং করার চেষ্টা করছি। কিন্তু আফসোসের বিষয় হলো তারা সবাই মোবাইল ফোন বন্ধ করে রেখেছে। তাদের খুঁজে বের করার জন্য ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।”

তিনি বলেন, এমনকি তারা ঠিাকানাটাও ভুল দিয়েছেন। কাজেই এ ধরনেরও কাজ হয়। আমাদের এ বিষয়ে সামনের দিকে আরও সতর্ক হতে হবে।

সভায় নেওয়া সিদ্ধান্ত তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “বিদেশ থেকে বিশেষ করে আফ্রিকা মহাদেশ বা দক্ষিণ আফ্রিকা থেকে যখন কেউ আসবে, আমরা তাদের আসতে নিরুৎসাহিত করতে চাইবো। তাদের সঙ্গে আমাদের যাতে কোনো ফ্লাইট না থাকে। ওখান থেকে যারাই আসুক তাদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেটা হোম কোয়ারেন্টাইন না, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন। সেই ব্যবস্থা থাকতে হবে, সেই কোয়ারেন্টাইন ম্যানেজমেন্ট খুব শক্ত হতে হবে। আমরা চাই সশস্ত্র বাহিনীর ব্যক্তিরা সেই কোয়ারেন্টাইন ম্যানেজ করবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *