১৫ নভেম্বর চালু হচ্ছে ভারতীয় টুরিস্ট ভিসা

প্রচ্ছদ বাংলাদেশ সর্বশেষ খবর

নিউজ ডেস্ক: আগামী ১৫ নভেম্বর থেকে বাংলাদেশিদের জন্য ভারতীয় ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। এসময় দুই দেশ একত্রে কাজ করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (০৯ নভেম্বর) সকাল সোয়া ৭ টায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে স্ত্রীসহ ভারত প্রবেশের সময়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় দীর্ঘ দিন বন্ধ থাকার পর বাংলাদেশিদের জন্য ভারতীয় ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে। তবে শুধু আকাশপথে চলাচলের জন্য এ ভিসা দেওয়া হবে। যেখানে ১২০ দিনের জন্য ভিসা প্রদান করা হবে এবং টুরিস্টরা ৩০ দিন ভারতে অবস্থান করতে পারবেন।

বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ১৫ নভেম্বর থেকে আমরা ট্যুরিস্ট ভিসা চালু করছি। যাতে করে বর্তমান করোনাকালেও ভ্রমণ শুরু হয়। এখন ১২০ দিনের জন্য ভিসা প্রদান করা হবে। এ ভিসায় টুরিস্টরা ৩০ দিন ভারতে অবস্থান করতে পারবেন এবং শুধু আকাশ পথের জন্য। কারণ এখনও সব জায়গায় করোনার ভয় আছে। আশা করছি, দ্রুত সড়ক ও রেলপথে ভারত ভ্রমণের জন্যও ট্যুরিস্ট ভিসা চালু করা হবে।

এছাড়া আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণে সমস্যা সম্পর্কে তিনি বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের অর্থ পরিশোধের জটিলতা থাকায় কাজ আপাতত বন্ধ রয়েছে। তবে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে এ নিয়ে আলোচনা চলছে। দ্রুত সময়ের মধ্যে এ সমস্যা সমাধান হবে।

এ সময় হাইকমিশনারের সঙ্গে আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুমানা আক্তার, আখাউড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এসময় বিক্রম কুমার দোরাইস্বামীকে তারা স্বাগত জানান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *