সহজ উপায়ে কলিজা ভুনার রেসিপি জেনে নিন

বাংলা টিপস

নিউজ ডেষ্ক- প্রাণীর দেহের যেসকল অংশগুলো আমরা খেয়ে থাকি কলিজা তার মধ্যে একটি অন্যতম। কলিজা খাবার হিসেবে গ্রহণ করার ফলে আমাদের শরীরের বিভিন্ন উপকার হয়। সাধারণত কলিজা ভুনা করে খাওয়া হয়ে থাকে। ভাত, রুটি বা পরোটা দিয়ে খাওয়া যায় কলিজা ভুনা। তো আসুন জেনে নেয়া যাক কলিজা ভুনা করার সহজ রেসিপি

উপকরণ

গরুর কলিজা- ১ কেজি
সয়াবিন তেল- আধা কাপ
জিরা- আধা চা চামচ
দারুচিনি- কয়েক টুকরো
এলাচ- ৩টি
লবঙ্গ- ৭টি
তেজপাতা- ২টি
পেঁয়াজ কুচি- ২ কাপ
কালো এলাচ- ১টি
মেথি দানা- ১/৪ চা চামচ
আদা বাটা- দেড় টেবিল চামচ
রসুন বাটা- দেড় টেবিল চামচ
হলুদ গুঁড়া- আধা চা চামচ
ধনিয়ার গুঁড়া- ১ টেবিল চামচ
মরিচের গুঁড়া- স্বাদ মতো
রসুন- ৬ কোয়া
লবণ- স্বাদ মতো
আস্ত কাঁচা মরিচ- কয়েকটি
ভাজা জিরার গুঁড়া- ১ চা চামচ

প্রস্তুত প্রণালি

প্রথমে বড় টুকরা করে কলিজা কেটে নিন। গরম পানিতে ৫ মিনিট জ্বাল করুন। এতে কলিজার ভেতরে থাকা ময়লা বেরিয়ে আসবে। বারকয়েক ভালো করে ধুয়ে কলিজার উপরের পাতলা আবরণটি উঠিয়ে নিন। এতে রান্নার পর কলিজা শক্ত হবে না। ছোট ছোট টুকরা করে কেটে নিন কলিজা।

প্যানে তেল গরম করে জিরা ও গরম মসলা ভেজে নিন। ২ মিনিট জ্বাল করার পর দেড় কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিন। সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে কলিজার টুকরা দিয়ে দিন। রসুনের কোয়া ও স্বাদ মতো লবণ দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এরপর ৬ থেকে ৭ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। আধা কাপ পানি দিয়ে সেদ্ধ করুন কলিজা। সেদ্ধ হয়ে আসলে ভাজা জিরার গুঁড়া, আধা কাপ পেঁয়াজ কুচি ও আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। কম আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন প্যান। এরই মধ্যে তেল ভেসে উঠবে। চুলা থেকে নামিয়ে গরম গরম ভাত, খিচুড়ি কিংবা পরোটার সাথে পরিবেশন করুন কলিজা ভুনা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *