শিশুরা ফ্ল্যাটে থেকে ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশ

নিউজ ডেষ্ক- শিশু কিশোরদের খেলাধুলার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা শহরে খেলাধুলার জায়গা কম। শিশুরা ফ্ল্যাটে আবদ্ধ হয়ে পড়েছে। তারা ফ্ল্যাটে বাস করে ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে। বাবা-মায়েদের প্রতি অনুরোধ, কিছু সময়ের জন্য যেন শিশুরা খেলতে পারে এমন ব্যবস্থা করতে।

বুধবার (১১ মে) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শিশুদের জন্য খেলাধুলার সুযোগ সৃষ্টি করতে হবে। গ্রামীণ খেলাগুলো আমাদের চালুর ব্যবস্থা নিতে হবে। আমরা এ ব্যাপারে সহায়তা করছি। আমরা চাই, আমাদের এ খেলাগুলো আরও এগিয়ে যাক। গাঙ্গুলি, কাবাড়ি থেকে শুরু করে আমাদের দেশীয় খেলাগুলো আন্তস্কুল প্রতিযোগাতায় আনতে হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের পরিবারের সঙ্গে ক্রীড়া অঙ্গনের সম্পর্ক সবসময় রয়েছে। আমার বাবা খেলতেন। আমার ভাই শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলও খেলতেন। এমনকি কামাল-জামালের স্ত্রীরাও খেলাধুলার সঙ্গে যুক্ত ছিলেন।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বন্দিখানা থেকে দেশে ফিরে এসে দায়িত্ব গ্রহণ করলেন। তখন তিনি বাংলাদেশকে একটি প্রদেশ থেকে একটি রাষ্ট্রে উন্নীত করা শুরু করেন। স্বাধীন রাষ্ট্র গড়ে তোলার জন্য তিনি একে একে সব প্রতিষ্ঠান তৈরি করেন। সেইসঙ্গে ক্রীড়ার দিকে থেকে বাংলাদেশ যেন এগিয়ে যায়, বঙ্গবন্ধু সেই ব্যবস্থাও করেছিলেন।

ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য ২০১৩-২০২০ সালে মনোনিত ৮৫ জন সেরা খেলোয়াড় ও সংগঠককে জাতীয় ক্রীড়া পুরস্কার দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে অনেকে মৃত্যুবরণ করেছেন। তাদের পরিবারের সদস্যরা সেই পুরস্কার গ্রহণ করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *