রাশিয়া সতকর্তা দিল ইসরাইলের প্রধানমন্ত্রীকে

আন্তর্জাতিক breaking subled

নিউজ ডেষ্ক- রাশিয়ায় বসবাস করা ইহুদিরা যেন ইসরাইলে আসতে পারেন, সেজন্য রাশিয়ায় কার্যক্রম পরিচালনা করত একটি ইহুদি এজেন্সি।

তবে গত সপ্তাহে রাশিয়ার একটি আদালত এই ইহুদি এজেন্সির কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। আদালতের পক্ষ থেকে জানানো হয়, বিচার মন্ত্রণালয় এজেন্সিটির কার্যক্রম বন্ধ করে দিতে অনুরোধ করেছে। কারণ তারা নিয়ম ভেঙেছে। এ নিয়ে শুনানির জন্য ২৮ জুলাই সময় বেঁধে দেন আদালত।

তবে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ইহুদি এ এজেন্সির কার্যক্রম বন্ধ করে দিয়ে ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার লাপিদকে মূলত সতর্কতা দিয়েছে রাশিয়া।

কারণ ইয়ার লাপিদ ইউক্রেন যুদ্ধের ইস্যু নিয়ে রাশিয়ার বিরুদ্ধে একটু বেশি সরব হয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট যতটা না সরব ছিলেন তার চেয়ে বেশি সরব হয়েছেন লাপিদ।

গত ১ জুলাই নাফতালি বেনেট পদত্যাগ করার পর পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ প্রধানমন্ত্রী হন।

এদিকে রাশিয়ার আদাল এমন নির্দেশ দেওয়ার পর বিষয়টির সমালোচনা করেছেন অবৈধ ইহুদি রাষ্ট্রটির প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। রোববার ইসরাইলের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকে তিনি বলেছেন, রাশিয়ার এমন কার্যক্রম দুই দেশের সম্পর্কে প্রভাব ফেলবে।

ইয়ার লাপিদ ইসরাইলের একটি কূটনৈতিক দলকে প্রস্তুত থাকার জন্য নির্দেশ দিয়েছেন। যদি রাশিয়া এ বিষয়ে আলোচনা করতে রাজি হয় তাহলে কূটনৈতিক দলটিকে রাশিয়ায় পাঠাবেন তিনি। সূত্র: দ্য গার্ডিয়ান

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *