যুক্তরাজ্যের টোপ: ইউক্রেনে আগ্রাসন বন্ধ করলে তুলে নেওয়া হতে পারে‌ নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

নিউজ ডেষ্ক- যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেনে আগ্রাসন বন্ধ করেন তাহলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। এক্ষেত্রে পুতিনকে আগ্রাসন বন্ধের প্রতিশ্রুতি দিতে হবে। আর যদি তাই হয় তাহলে রাশিয়ান অলিগার্ক, ব্যাংক এবং ব্যবসার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাজ্য। বিবিসি।

লিজ ট্রাস সানডে টেলিগ্রাপকে বলেন, রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন আবার আক্রমণ করলে ‘স্ন্যাপব্যাক নিষেধাজ্ঞার’ হুমকি বহাল থাকবে। সম্ভাব্য শান্তি আলোচনায় সহায়তা করার জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরে একটি ‘নেগোসিয়েশন ইউনিট’ প্রতিষ্ঠা করা হয়েছে।

গত শুক্রবার একজন সিনিয়র সামরিক কর্মকর্তা বলেছেন, রাশিয়া সম্ভবত ইউক্রেনে তার উচ্চাকাঙ্ক্ষা প্রত্যাহার করার লক্ষণ দেখিয়েছে। পুতিন বাহিনী এখন পূর্ব ডনবাস অঞ্চলে মোড় নিচ্ছে। তবে পশ্চিমের শহর লভিভে গতকার শনিবার প্রচণ্ড রকেট হামলার মুখে পড়েছে। শনিবারের আগ পর্যন্ত শহরটির বেশিরভাগই অক্ষত ছিল।

যুদ্ধ পরিস্থিতি: হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, পুতিন ক্ষমতায় থাকতে পারবেন না, এমন কথা বলেননি। বাইডেনের বক্তব্য ছিল, পুতিনকে তার প্রতিবেশী বা আশপাশের অঞ্চলের উপর ক্ষমতা প্রয়োগ করতে দেওয়া যাবে না। বিষয়টি একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

বাইডেনের বক্তব্যের প্রতিক্রিয়ায় ক্রেমলিন জানিয়েছে, পুতিন ক্ষমতায় থাকবেন কি থাকবেন না সেই সিদ্ধান্ত বাইডেন দিতে পারেন না। রাশিয়ার প্রেসিডেন্ট রাশিয়ান জনগণের দ্বারা নির্বাচিত। এদিকে পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। চেরনিহিভের মেয়র বলেছেন, উত্তর ইউক্রেনের শহরটি এখন পুরোপুরি রুশ বাহিনী দ্বারা বেষ্টিত। রাশিয়া পূর্ব দিকে তাদের আগ্রাসন ফোকাস করবে বলে দাবি করা সত্ত্বেও তারা উত্তর ইউক্রেনে হামলা বাড়াচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *