মুক্তিযুদ্ধের চেতনার আলোকে আত্মপ্রকাশ করল নতুন রাজনৈতিক দল

রাজনীতি

নিউজ ডেষ্ক- রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জয় বাংলা, জয় জনতা’ স্লোগানে উজ্জীবিত হয়ে, ‘মুক্তিযুদ্ধের চেতনার আলোকে’ আত্মপ্রকাশ করেছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ মাইনরিটি পিপলস পার্টি’।

‘অসাম্প্রদায়িক চেতনা লালনকারী মানুষের মৌলিক ও রাজনৈতিক দাবিসমূহ বাস্তবায়নে রাজনীতির মূলধারায় স্বপক্ষে জনমত সুসংগঠিত করা’ ও ‘বঞ্চিত-শোষিত গণমানুষের অধিকার প্রতিষ্ঠার করাই’ এই নতুন রাজনৈতিক দলটির সংকল্প বলে দাবি এর নেতাকর্মীদের।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে দলটির আত্মপ্রকাশের করে। আয়োজনে সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার।

আয়োজনে দলটির ১৫১ সদস্যের মধ্যে ২১ সদস্যের নাম ঘোষণা করা হয়। এই দলের সভাপতি হিসেবে রয়েছেন শ্যামল কুমার রায় এবং সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন উত্তম কুমার চক্রবর্তী। এসময় আয়োজনে দলের অন্যান্য সদস্য এবং বিভিন্ন বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশ স্বাধীন হয়েছে, কিন্তু আমাদের বিচার বিভাগ স্বাধীন নয়, অর্থনীতি স্বাধীন নয়। বাংলার হিন্দু, বাংলার মুসলিম, বাংলার বৌদ্ধ, খ্রিস্টান; আমরা সবাই বাঙালি- এই ঐতিহাসিক জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের নতুন পথচলা। আমরা আশা করি বাংলাদেশের গণতন্ত্র প্রগতিমনা এবং অসাম্প্রদায়িকভাবে এগিয়ে নিতে পারবো।

অনুষ্ঠান শেষে নতুন এই দলটি তাদের ইশতেহার তুলে ধরে। তাদের ইশতেহারগুলো হলো- মহান জাতীয় সংসদে মাইনরিটি জনগোষ্ঠীর যথাযথ অংশীদারিত্ব ও প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে যুক্ত নির্বাচন ব্যবস্থায় সার্বজনীন ভোটের মাধ্যমে দেশের মাইনরিটি অধ্যুষিত প্রতিটি সংসদীয় আসনে একটি করে সংসদ সদস্যপদ সংরক্ষিত করা; স্থানীয় সরকার প্রশাসনের সর্বনিম্ন স্তরসহ সকল পর্যায়ে জনপ্রতিনিধিত্বশীল প্রতিটি কাঠামোতে ২০ ভাগ মাইনরিটি আসন সংরক্ষণ করা; ধর্মীয় জাতিগত সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় গঠন করে উক্ত মন্ত্রণালয়ে উল্লেখিত মাইনরিটিদের মধ্য থেকে একজন পূর্ণ মন্ত্রী ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ট্রাস্টগুলোকে ফাউন্ডেশনে রূপান্তরিত করা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *