মাছের উৎপাদন বেড়েছে কুমিল্লায়!

উদ্দোক্তা ও সাফল্যের গল্প breaking subled

নিউজ ডেষ্ক- দেশে মাছ উৎপাদনে ২য় অবস্থানে রয়েছে কুমিল্লা জেলা। কুমিল্লায় ৬৫ লাখ বাসিন্দা মাছের চাহিদা পূরণ করে স্থানিয় মাছ চাষিরা। তাছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার পাশাপাশি বিদেশে রপ্তনি হচ্ছে কুমিল্লার মাছ।

জানা যায়, কুমিল্লায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে জেলায় মাছ উৎপাদন হয়েছে ২ লাখ ৯৩ হাজার টন। যা চাহিদার তুলনায় ১ লাখ ৪৭ হাজার টন বেশি। তাছাড়া জেলায় ৫১ হাজার ৬১৯ হেক্টর জলাভূমি ও ৮৪ হাজার ৪২৮টি পুকুরে মাছ চাষে যুক্ত আছে সাড়ে ২৫ হাজার শ্রমশক্তি।

সোহাগ মৎস্য বীজ উৎপাদন খামারের তরুণ পরিচালক সাজ্জাদ আহমেদ বলছেন, প্রশিক্ষণ নিয়ে এই পেশাতে আসলে ভালো করার সুযোগ আছে। তবে মাছের খাবারের দাম বৃদ্ধি পাওয়ায় চিন্তিত খামারিরা। সরকারের তদারকি বাড়ানোর দাবি তাদের।

কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন বলছেন, মাছের চাষ বাড়াতে খামারিদের পাশে আছেন তারা। প্রয়োজন অনুসারে খামারিদের পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, সাতটি সরকারি মৎস্য বীজ উৎপাদন খামার ও ৫৭টি বেসরকারি মৎস্য বীজ উৎপাদন খামার থেকে গত অর্থবছরে ৫ লাখ কেজি রেনু এবং বিভিন্ন নার্সারি থেকে আড়াই হাজার লাখ পোনা উৎপাদন করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *