ভারতের ‘পদ্ম’ পুরস্কার পেলেন দুই বাংলাদেশি

আন্তর্জাতিক প্রচ্ছদ সর্বশেষ খবর

নিউজ ডেস্ক: ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পেলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। এবং চতুর্থ সর্বোচ্চ সম্মাননা পদ্মশ্রী পেলেন প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

সোমবার (৮ নভেম্বর) দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন তার স্ত্রী তূহফা জামান আলী। সশরীরে উপস্থিত থেকে পদ্মশ্রী গ্রহণ করেন ড. এনামুল হক। তাদের হাতে সম্মাননা তুলে দিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

মুয়াজ্জেম আলী গত ৩০ ডিসেম্বর ঢাকায় ইন্তেকাল করেন। এর আগে তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দীর্ঘ ৫ বছর দায়িত্ব পালন করেন।

২০২০ সালে সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ ও ড. এনামুল হককে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ সালের ২৫ জানুয়ারি পদ্মশ্রী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর শিল্পকলা, সাহিত্য, শিক্ষা, চিকিৎসা, শিল্প-বাণিজ্য, ক্রীড়া, সমাজকর্ম, বিজ্ঞান ও প্রকৌশল খাতের ১১৮ জন প্রখ্যাত ব্যক্তিকে পদ্মশ্রী দিয়েছে ভারত সরকার। এছাড়া, ৭ জন পদ্মবিভূষণ ও ১৬ জন পদ্মভূষণ সম্মাননা পেয়েছেন।

এছাড়া চলতি বছর ‘পদ্মশ্রী’ দেওয়া হয়েছে বাংলাদেশের আরও দুই গুণী ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীককে। তবে করোনাভাইরাস মহামারির কারণে এতদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি ভারত সরকার।

সম্প্রতি ভারতের মহামারি পরিস্থিতির উন্নতির কারণে সোমবার (৮ নভেম্বর) একসঙ্গে দু’বছরের বিজয়ীদের হাতেই পুরস্কার দেওয়া হয়।

তবে এখন পর্যন্ত শুধু সৈয়দ মোয়াজ্জেম আলী ও এনামুল হকের পুরস্কার গ্রহণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

২০২১ সালে পদ্ম পুরস্কারের তিন বিভাগ ’পদ্ম বিভূষণ’, ’পদ্মভূষণ’ ও ’পদ্মশ্রী‘ প্রাপ্ত হিসেবে মোট ১১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। এদের মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১০ জন ’পদ্মভূষণ’ এবং ১০২ জন ’পদ্মশ্রী‘ পদক পাচ্ছেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন প্রয়াত ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *