‘বসব না চোরদের সঙ্গে’ জানিয়ে পদত্যাগ করলেন ইমরান খান

আন্তর্জাতিক

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে ক্ষমতাচ্যুত করে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রিত্ব হারিয়ে জাতীয় পরিষদের সদস্যপদ থেকে পদত্যাগ করেন ইমরান খান।

সোমবার (১১ এপ্রিল) বিকালে পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশনে শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পরপরই পাকিস্তান জাতীয় পরিষদের সদস্যপদ থেকে পদত্যাগ করেন ইমরান খান।

এদিকে সোমবার বিকেলে এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, যে ব্যক্তির বিরুদ্ধে ১৬০০ কোটি ও ৮০০ কোটি দুর্নীতির মামলা রয়েছে সেই কিনা পাকিস্তানের প্রধানমন্ত্রী হলো। এর চেয়ে বড় অপমানের আর কি হতে পারে।

নতুন প্রধানমন্ত্রী শাহবাজ এবং তার সহযোগীদের চোর বলে সম্ভোধন করে ইমরান খান জানান, তিনি পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশনে চোরদের সঙ্গে বসতে পারবেন না। এ কারণে সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছেন। ইমরানের পাশাপাশি তার দলের বাকি সদস্যরাও পদত্যাগ করতে পারে বলে ইঙ্গিত মিলেছে। এমনকি দলটি টুইটারে ইমরানের পদত্যাগ পত্রের ছবি প্রকাশ করেছে।

প্রসঙ্গত, পাকিস্তানের ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন ইমরান খান। সোমবার বিকেলে ইমরান খানের দল পিটিআইয়ের প্রার্থী শাহ মাহমুদ কুরেশির বিপক্ষে জাতীয় পরিষদে ১৭৪ ভোট পেয়ে দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন শাহবাজ শরিফ।

পিটিআই দলের সদস্যরা ভোটগ্রহণ বর্জন করায় কুরেশি কোনো ভোট পাননি। শাহবাজ শরিফ পাঞ্জাব প্রদেশের সবচেয়ে দীর্ঘ সময়ের মুখ্যমন্ত্রী। তিনি তিনবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ছিলেন। এছাড়া তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *