প্রতিকেজি মাংসের দাম ৫৯০ টাকা, মুরগির জাত উদ্ভাবন

পোষা প্রাণি ও পাখি শিল্প

নিউজ ডেষ্ক- মানবদেহের হদযন্ত্রের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান হলো ওমেগা-৩ ফ্যাটি এসিড। এবার শরীরের জন্য উপকারি উপাদান ফ্যাটি এসিড সমৃদ্ধ মুরগির জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল সাবেক শিক্ষার্থী। ওমেগা-৩ সমৃদ্ধ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজিপ্রতি ৫৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রকৃতিতে সাধারণত সামুদ্রিক মাছে (স্যামন ফিস, ম্যাকরেল ফিস, হেরিং ফিস) এ ফ্যাটি এসিডটি অধিক মাত্রায় পাওয়া যায়। কিন্তু এসব সামুদ্রিক মাছের প্রাপ্যতা কম এবং অত্যধিক দামের কারণে এসব মাছ সবাই কিনতে করতে পারে না। মানুষের কাছে এ অতি গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিডটি পৌঁছে দেয়ার লক্ষ্যে এবার ব্রয়লার মুরগির মাংসে ও লেয়ার মুরগির ডিমে ‘ওমেগা-৩’ ফ্যাটি এসিড সমৃদ্ধকরণে সাফল্য পেয়েছে তারা।

দুই বছর ধরে ব্রয়লার মুরগির মাংস ও লেয়ার মুরগির ডিমের ওপর গবেষণা করে তারা এ সাফল্য পেয়েছেন। ওমেগা-৩ ফ্যাটি এসিড-সমৃদ্ধ ‘সেফ ওমেগা-৩ ব্রয়লার’ ও ‘সেফ ওমেগা-৩ এগ’ নামে দুটি পণ্য শিগগিরই বাজারজাত করবে তাদের উদ্যোগে গঠিত প্রতিষ্ঠান ‘আপিজ সেফ ফুড এগ্রো লিমিটেড’। গতকাল শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আপিজ সেফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিম। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক কৃষিবিদ মো. আহসান হাবীব।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গবেষণায় লেয়ার মুরগির ডিমের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম এবং ব্রয়লার মুরগির মাংসের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া গেছে, যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত হয়েছে।

আপিজ সেফ ফুড এগ্রো লিমিটেডের চেয়ারম্যান কৃষিবিদ মোহাম্মদ আহসান হাবিব ও ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিমের সমন্বয়ে গঠিত ‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিম’ এই সেফ ব্রয়লার ও সেফ এগকে ওমেগা-৩ সমৃদ্ধ করার গবেষণাটি শুরু করে।

গবেষণা সম্বন্ধে কৃষিবিদ জিকরুল হাকিম জানান, গবেষণা প্রকল্পটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে ২০২২ সালের এপ্রিল মাসে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগির খাদ্যাভাস ও খাদ্য গ্রহণে পরিবর্তন আনা হয়। খাদ্য হিসেবে মুরগিকে প্রতিদিনের খাদ্যের সঙ্গে কড লিভার অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েল, ফিশ অয়েল ইত্যাদি ওমেগা-৩ সমৃদ্ধ উপাদান সরবরাহ করা হয়। দেশে তারাই প্রথম ওমেগা-৩ ফ্যাটি এসিড-সমৃদ্ধ মুরগির মাংস উৎপাদন ও বাজারজাত করতে সক্ষম হয়েছে বলে দাবি করেন।

পণ্যগুলোর দাম সম্পর্কে কৃষিবিদ মো. আহসান হাবীব জানান, সাধারণ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজিপ্রতি ২৮০ থেকে ২৯০ টাকা হলেও ওমেগা-৩ সমৃদ্ধ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজিপ্রতি ৫৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে সাধারণ লেয়ার মুরগির ডিমের দাম প্রতি ডজন ১২০ টাকা হলেও ওমেগা-৩ সমৃদ্ধ ডিমের দাম প্রতি ডজন ২২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী সপ্তাহ থেকেই ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের বিভিন্ন সুপার শপে পণ্যগুলো কিনতে পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০১৬ সালে বাকৃবির চার তরুণ শিক্ষার্থীর উদ্যোগে আপিজ সেফ ফুড এগ্রো লিমিটেড যাত্রা শুরু করে। নিরাপদ ও পুষ্টিকর খাবারের জোগান দেয়া এবং দেশের মেধাবী ও পরিশ্রমী জনশক্তিকে কাজে লাগিয়ে কৃষিক্ষেত্রে সমৃদ্ধি আনা সংগঠনটির অন্যতম লক্ষ্য। বর্তমানে ঢাকাসহ চারটি বিভাগীয় শহরে প্রায় চার হাজারের অধিক পরিবারে নিরাপদ প্রাণিজ আমিষের জোগান দিচ্ছে প্রতিষ্ঠানটি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *