নূরুল হুদাসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

জাতীয়

নিউজ ডেষ্ক– প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা এবং নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ না মেনে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করায় এ রুল জারি করা হয়েছে। আজ (রবিবার) বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ ৬ জনের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তিনি বলেন, “চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়নের নির্বাচনের সাধারণ মেম্বার প্রার্থী আহমেদ কবির ৮ ভোটে হেরে যান। তিনি নতুন করে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সেই আবেদন নিষ্পত্তি না করায় হাইকোর্টে একটি রিট করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত সংশ্লিষ্ট ওয়ার্ডের ফল প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে দেন।

আদালতের আদেশ অমান্য করে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের গেজেট প্রকাশ করে দেয়। পরে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের ডিসিসহ সর্বমোট ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন। সেই আবেদনের শুনানি হাইকোর্ট আজ (রোববার) আদালত অবমাননার রুল জারি করেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পোমরা ইউনিয়ন পরিষদের অধীনে একটি ওয়ার্ডের ফল প্রকাশ না করার নির্দেশনা লঙ্ঘনের অভিযোগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাসহ সর্বমোট ৫ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন মহামান্য হাইকোর্ট। আদেশ লঙ্ঘন করে আদালত অবমাননার জন্য কেন তাদের শাস্তির আওয়াতায় আনা হবে না আগামী ৪ সপ্তাহের মধ্যে তা ব্যাখ্যা করার জন্যে আদেশ দিয়েছেন হাইকোর্ট। ৪ জনের বিরুদ্ধে হাইকোর্ট রুল জারি করে তারা হলেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবির খন্দকার, চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান, রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বায়েজীদ আলম এবং সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার রতন কুমার কান্তি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *