না জিতেও যেভাবে বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো আর্জেন্টিনা

Uncategorized

 

লাতিন আমেরিকার হয়ে সবার আগে বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো ব্রাজিল। আর পাঁচ বারের চ্যাম্পিয়নদের না হারিয়েও কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি পর্বে নিজেদের মাঠে কোন গোলের দেখা পায়নি মেসির দল। যার ফলে দু’দলের গোলবিহীন ম্যাচে এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করলো বর্তমান কোপা জয়ী দলটি।

আজ (বুধবার) ভোরে আর্জেন্টিনার ঘরের মাঠে ড্র নিয়ে মাঠে ছাড়তে হয় ব্রাজিলের কোচ তিতের। তবে পুরো ম্যাচ জুড়ে এদিন ফাউল আর হলুদ কার্ডই যেন ম্যাচের সৌন্দর্য নষ্ট করে দিয়েছে। যেখানে দু’দল মিলে ফাউল করেছে ৪২টি।

এর আগে প্রথম দেখায় ব্রাজিলের মাঠে খেলা মাত্র পাঁচ মিনিট মাঠে গড়ানোর পরই দেশটির বাধায় বন্ধ হয়ে যায়। এবার দ্বিতীয় দেখায়ও জয় নিয়ে মাঠে ছাড়তে পারেনি কোন দল। আর এ ড্রয়ে ২৭ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে মেসি-মারিয়ারা। আর্জেন্টিনা সবশেষ হারের মুখ দেখে এই ব্রাজিলের বিপক্ষেই। তাও ২০১৯ কোপার সেমিফাইনালে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণ করতে থাকে দু’দলই। কিন্তু কেউই ঠিকঠাক রক্ষণ ভেদ করতে সক্ষম হয়নি। ১৭তম মিনিটে ডি-বক্সের ভেতর সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি ভিনিসিয়াস জুনিয়র। এর মিনিটি সাতেক পর লিওনেল মেসির জোড়ালো শট রুখে দেন দানিলো।

শেষ পর্যন্ত প্রথমার্ধ গোল শূন্যে নিয়ে মাঠ ছাড়ে দু’দল। বিরতির পর মাঠে নেমে আবারও আক্রমণ পাল্টা আক্রমণ করতে থাকতে দু’দল। কিন্তু ফাউলের ছড়াছড়িতে ফুটবলের আসল সৌন্দর্য দেখা যায়নি। নির্ধারিত সময়ে কেউ জালে বল জড়াতে না পারায় ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় স্কোলানির দলকে।

সুপার ক্লাসিকোতে ব্রাজিলের বিপক্ষে জয়ের দেখা না পাওয়ায় বিশ্বকাপ টিকিট নিশ্চিত হয়নি মেসির দলের। তবে চিলির হারে কপাল খুলে যায় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ানদের। বিশ্বকাপ বাছাইয়ের অন্য ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-০ ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে চিলি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *