ক্ষুদ্ধ জেলেনস্কি: রাগ ঝাড়লেন ইসরাইলের ওপর

আন্তর্জাতিক

নিউজ ডেষ্ক- ইসরাইলের সংসদ সদস্যদের সামনে জুমে রোববার ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। জেলেনস্কি তার দেওয়া বক্তব্যে ইসরাইলের সমালোচনা করেছেন।

ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধে নিরপেক্ষতা বজায় রেখেছে ইসরাইল। তাছাড়া ইউক্রেনকে কোনো সামরিক সহায়তাও দেয়নি তারা। বিষয়টি নিয়ে ক্ষুদ্ধ হয়েছেন জেলেনস্কি। তিনি ইসরাইলের সংসদ সদস্যদের সঙ্গে কথা বলার সময়ই সরাসরি সমালোচনা করেছেন।

ইসরাইলের নিরপেক্ষ থাকার বিষয়টি নিয়ে কথা বলতে গিয়ে জেলেনস্কি বলেন, আমি মনে করিয়ে দিতে চাই নিরপেক্ষতা ধ্বংস করে। আপনারা দুই দেশের মধ্যে মধ্যস্থতা করতে পারেন কিন্তু ভালো এবং খারাপের মধ্যে মধ্যস্থতা করতে পারেন না।

এদিকে ইসরাইল ইউক্রেনে মানবিক সহায়তা পাঠানোর বিষয়ে রাজি আছে। কিন্তু তারা কোনোভাবেই ইউক্রেনে অস্ত্র সহায়তা দেবে না। কারণ এতে করে তাদের ওপর রাশিয়া ক্ষুদ্ধ হবে। ইসরাইলের সংসদ সদস্যদের সঙ্গে দেওয়া ভাষণে ইসরাইলের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দেওয়ার জন্য ইসরাইলকে অনুরোধ করেন জেলেনস্কি।

আইরন ডোমের ব্যাপারে জেলেনস্কি বলেন, প্রত্যেকে জানেন আপনাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সেরা। আপনারা নিশ্চিতভাবে আমাদের জনগণকে সাহায্য করতে পারেন। ইউক্রেনীয় ইহুদিদের জীবন বাঁচাতে পারেন। কিন্তু জেলেনস্কির এ আহ্বানে সাড়া দেবে না ইসরাইল।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল, বিবিসি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *