১৩ রোগের মহাওষুধ লবঙ্গ

স্বাস্থ্য

নিউজ ডেষ্ক- নানা রোগের মহাওষুধ লবঙ্গ, নিয়মিত লবঙ্গ খেলে কি হয়, যে ২৪ রোগের মহাওষুধ লবঙ্গ, যৌবনে লবঙ্গ চা পানের উপকারিতা, লবঙ্গ, লবঙ্গ কিভাবে খেতে হয়, লবঙ্গ কী কী কাজে লাগে, লবঙ্গ খাওয়ার উপকারিতা, লবঙ্গ খাওয়ার ক্ষতি, লবঙ্গ খাওয়ার নিয়ম, লবঙ্গ খাওয়ার পদ্ধতি, লবঙ্গ খাবার উপকারিতা, লবঙ্গ খেলে কি হয়, লবঙ্গ চিবিয়ে খাওয়ার উপকারিতা, লবঙ্গ চিবিয়ে খেলে কি হয়, লবঙ্গ তেলের ব্যবহার, লবঙ্গ স্বাস্থ্য উপকারিতা, লবঙ্গের উপকারিতা, লবঙ্গের গুণাগুণ
লবঙ্গ খাওয়ার উপকারিতা এবং নানা রোগের মহাওষুধ

লবঙ্গ খাওয়ার উপকারিতা এবং নানা রোগের মহাওষুধ লবঙ্গ হল ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তানের মতো এশিয়ান দেশগুলির আসল মসলা এবং এমনকি পূর্ব আফ্রিকান অঞ্চলে, এটি অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এই সুবিধাগুলি হজমে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। লবঙ্গে অ্যান্টিমিউটাজেনিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে পাশাপাশি মৌখিক রোগের বিরুদ্ধে লড়াই করা মাথাব্যথা এটি অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্যগুলিও প্রদর্শন করে বলে বিশ্বাস করা হয়।

বহুমাত্রিক গুণের লবঙ্গ খানঃ লবঙ্গ খাওয়ার উপকারিতা এবং নানা রোগের মহাওষুধ। তবে মসলা হিসেবে লবঙ্গ সবার পরিচিত। এর ইংরেজি নাম Clove এবং বৈজ্ঞানিক নাম Syzygium aromaticum। লবঙ্গ’ গাছের ফুলের কুড়িকে শুকিয়ে তৈরি করা হয়। যদিও লবঙ্গের আদি বাস ইন্দোনেশিয়া, তবে বর্তমানে এটি পৃথিবীর সবখানে ব্যবহৃত হয়। জাঞ্জিবার, ইন্দোনেশিয়া ও মাদাগাস্কারে ব্যাপকভাবে লবঙ্গ চাষ হয়। এছাড়া বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকাতেও লবঙ্গের চাষ হয়ে থাকে। লবঙ্গ’কে লং বলেও ডাকা হয়।

১. পুষ্টিমান : এক টেবিল চামচ পরিমাণ লবঙ্গ অর্থাৎ প্রায় ছয় গ্রাম লবঙ্গ থেকে পাওয়া যায় ২১ ক্যালরি শক্তি। এতে কোন কোলেস্টেরল নেই। ফ্যাট আছে ১ গ্রাম, সােডিয়াম ১৬ মিলিগ্রাম, ফাইবার ২ গ্রাম। প্রচুর পরিমাণ ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন, থায়মিন, জিংক, রিবােফ্ল্যাভিন, এবং ক্যালসিয়াম রয়েছে এতে।

২. ব্যবহার : লবঙ্গকে আস্ত অথবা গুঁড়াে অবস্থায় রান্নায় ব্যবহার করা হয়। এর গন্ধ কড়া বলে অল্প পরিমাণে দিলেই চলে। চীনা ও জাপানীরা ধুপ হিসাবে লবঙ্গ ব্যবহার করে থাকে। লবঙ্গের সুগন্ধের মূল কারণ ইউজেনল’ (Eugenol) নামের যৌগ। এটি লবঙ্গ থেকে প্রাপ্ত তেলের মূল উপাদান, এবং এ তেলের প্রায় ৭২-৯০% অংশ জুড়ে ইউজেনল বিদ্যমান। এ যৌগটির জীবাণুনাশক এবং বেদনানাশক গুণ রয়েছে।
৩. ভেষজগুণ : লবঙ্গ এর ঔষধি প্রভাবের জন্য আয়ুর্বেদিক রচনায় দীর্ঘকাল ধরে ব্যবহার করা হয়েছে।

৪. দাঁতের ব্যথায় উপকারী : লবঙ্গ দাঁতের ব্যথা দূর করে। মাড়ির ক্ষয় নিরাময় করে। প্রায় সব টুথপেস্টের কমন উপকরণ এ লবঙ্গ।
৫. বমিবমি ভাব দূর করে : লবঙ্গের সুগন্ধ বমিবমি ভাব দূর করে। কিছুটা সতেজও করে।

৬. সর্দি-কাশিতে : সর্দি-কাশি খুব কমন একটা ব্যাপার। সর্দিকাশির মহৌষধ হিসেবে। লবঙ্গ বহুবছর ধরেই ব্যবহৃত হয়ে আসছে।

৭. সাইনােসাইটিস : সাইনােসাইটিস রােগে লবঙ্গ খুব উপকারি। সাইনােসাইটিসের | রােগীদের চিকিৎসায় লবঙ্গ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।

৮. পেট ফাঁপা : পেট ফাঁপা রােগ নিরাময়ে লবঙ্গ ব্যবহার হয়। সাধারণত চায়ের সঙ্গে লবঙ্গ মিশিয়ে পান করলে পেট ফাঁপা থেকে উপসম পাওয়া যায়।
৯. কামােদ্দীপক ও যৌনরােগে : লবঙ্গ কামােদ্দীপক। এর সুবাস অবসাদ দূর করে, শরীর | ও মনের ক্লান্তি ঝরিয়ে দেয়। যৌনরােগেও এর বহুল ব্যবহার আয়ুর্বেদিক শাস্ত্রে রয়েছে।

১০. মানসিক চাপ লাঘব করে : তুলসি, পুদিনা, এলাচ ও লবঙ্গ মেশানাে পানির শরবত মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

১১. ব্রণের চিকিৎসায় : লবঙ্গ ব্রণের চিকিৎসায় ব্যবহৃত হয়। ব্রণের দাগ দূর করতেও লবঙ্গের পেস্ট খুব কার্যকর।

১২. রক্ত পরিশােধন করে : লবঙ্গ শরীর থেকে ক্ষতিকর উপাদানগুলাে সরিয়ে রক্তকে পরিশােধন করতে ভূমিকা রাখে।

১৩, জীবাণুনাশক : লবঙ্গের তেলের জীবাণুনাশক গুণ রয়েছে। এটি ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে খুব কার্যকর।

লবঙ্গ কি? লবঙ্গ একটি জনপ্রিয় স্বাদের এজেন্ট যা সারা বিশ্বে বিশেষ করে এশিয়ায় বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। লবঙ্গ বিভিন্ন এশিয়ান খাবারে রন্ধনসম্পর্কিত ভিত্তি তৈরি করে। (সূত্র: ১)

লবঙ্গ হল সিজিজিয়াম অ্যারোমাটিকাম গাছের শুকনো ফুলের কুঁড়ি। এটি সেস নামক উদ্ভিদের পরিবারের অন্তর্গত। এটি একটি চিরসবুজ উদ্ভিদ যা গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় পরিস্থিতিতে বৃদ্ধি পায়। লবঙ্গ হল একটি ভেষজ যা মানুষ গাছের বিভিন্ন অংশে ব্যবহার করে, যার মধ্যে রয়েছে শুকনো কুঁড়ি, ডালপালা এবং পাতা ওষুধ তৈরির জন্য। তার প্রাচীন ঔষধি গুণাবলী সঙ্গে বিখ্যাত লবঙ্গ তেল। এবং লবঙ্গ খাওয়ার উপকারিতা এবং নানা রোগের মহাওষুধ। (সূত্র: ২)

এশিয়াতে উদ্ভূত অন্যান্য মশলার মতো লবঙ্গেরও একটি মহান ইতিহাস রয়েছে। ১৩তম এবং ১৪তম শতাব্দীতে, পেরেকগুলি ইন্দোনেশিয়া থেকে চীন, ভারত, পারস্য, আফ্রিকা এবং ইউরোপে পরিবহন করা হয়েছিল। এই সময়ে, লবঙ্গের উচ্চ মূল্য ছিল, এবং তাই লবঙ্গ উৎপাদন ও বিতরণের একচেটিয়া অধিকারের জন্য যুদ্ধ শুরু হয়েছিল। মধ্যযুগ ও আধুনিক যুগে মোলুকাদের নিয়ন্ত্রণের জন্য অনেক যুদ্ধ সংঘটিত হয়েছিল। ডাচরা বিজয়ী হয়েছিল এবং দীর্ঘ সময়ের জন্য মোলুকাদের দখল করেছিল। বর্তমানে, লবঙ্গ বিশ্বব্যাপী একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল। (সূত্র: ৩)

লবঙ্গ ব্যবহার করে ভারত ও চীনে হাজার হাজার বছর ধরে লবঙ্গ শুধুমাত্র মসলা এবং মসলা হিসেবেই নয়, অনেক রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে। (সূত্র: ৪)

আয়ুর্বেদিক ওষুধ দাঁতের ক্ষয় এবং দুর্গন্ধ (হ্যালিটোসিস) এর জন্য লবঙ্গ ব্যবহার করে। (সূত্র: ৫)

চীনা ওষুধে, লবঙ্গের কামোদ্দীপক বৈশিষ্ট্য ছিল। (সূত্র: ৬)

গ্রাউন্ড লবঙ্গ ঐতিহ্যগতভাবে নিরাময়ের উদ্দেশ্যে ছোটখাটো ক্ষতগুলিতে প্রয়োগ করা হয়। (সূত্র: ৭)

লবঙ্গ চা ভিড় দূর করার জন্য একটি গরম পানীয়। (সূত্র: ৮)

লবঙ্গ তেল পেট ফাঁপা মাথাব্যথা উপশম করার পাশাপাশি প্রসারিত চিহ্ন কমাতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। (সূত্র: ৯)

এটি বাগ এবং পোকামাকড় নিরোধক হিসাবে জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। শুধু পানিতে কয়েক ফোঁটা যোগ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে! (সূত্র: ১০)

লবঙ্গ পুষ্টি তথ্যঃ ন্যাশনাল নিউট্রিয়েন্ট ডাটাবেস অনুসারে, লবঙ্গের পুষ্টির মধ্যে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, শক্তি এবং খাদ্যতালিকাগত ফাইবার। লবঙ্গের খনিজগুলির মধ্যে রয়েছে পটাসিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম। এতে ভিটামিন ই, ফলিক অ্যাসিড এবং নিয়াসিন রয়েছে। এতে ফসফরাস, আয়রন এবং জিঙ্ক এবং ভিটামিন সি এবং থায়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন এ এবং কেও রয়েছে। অনেক খাবারে অল্প পরিমাণে লবঙ্গ ব্যবহার করা হয়, সম্ভবত সেগুলি বেশি পরিমাণে পাওয়া যাবে না। (সূত্র: ১১)

লবঙ্গে জৈবিকভাবে সক্রিয় পদার্থ রয়েছেঃ অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসের প্রফেসর টম ম্যাবরি দ্বারা পরিচালিত গবেষণা অনুসারে, লবঙ্গ নির্যাস থেকে বিচ্ছিন্ন কিছু জৈব সক্রিয় যৌগগুলির মধ্যে রয়েছে ফ্ল্যাভোনয়েড, হেক্সেন, মিথিলিন ক্লোরাইড, ইথানল, থাইমল, ইউজেনল এবং বেনজিন। এই জৈব রাসায়নিকগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, হেপাটোপ্রোটেকটিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সহ বিভিন্ন বৈশিষ্ট্যের অধিকারী বলে জানা গেছে। (সূত্র: ১২)

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *