কোচিং সেন্টার ৪২ দিন বন্ধের নির্দেশ

শিক্ষাঙ্গন breaking subled

নিউজ ডেষ্ক- আগামী ৬ নভেম্বর থেকে সারাদেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এই পরীক্ষাকে ঘিরে প্রশ্নফাঁসের গুজব এড়াতে এবং সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা পরিচালনার জন্য দেশের সব কোচিং সেন্টার ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৯ অক্টোবর) শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এ নির্দেশনা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার সারাদেশে ৯টি শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। দেশের ২ হাজার ৬৪৯টি পরীক্ষা কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

চলতি বছরের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমানের পরীক্ষা ৬ নভেম্বর শুরু হবে এবং ১৩ ডিসেম্বর শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর শুরু হবে এবং ২২ ডিসেম্বর শেষ হবে। অর্থাৎ ৩৭ দিনেই শেষ হবে এইচএসসির লিখিত পরীক্ষা। এবারের এইচএসসি পরীক্ষা সংশোধিত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না দিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *